রাজ্য

পদ্মবন উপড়ে ফেলে ফুটল ঘাসফুল, উপনির্বাচনে বিজেপির থেকে ধূপগুড়ির আসন ছিনিয়ে নিল তৃণমূল, চা বলয়ে সবুজ ঝড়

এতদিন পর্যন্ত চা বলয়ে ছিল গেরুয়া শিবিরের আধিপত্য। কিন্তু সেদিন এবার শেষ। এবার পদ্মবনকে সমূলে উপড়ে দিয়ে সেখানে ফুটল ঘাসফুল। ধূপগুড়ি উপনির্বাচনে বিজেপিকে পিছনে ফেলে জিত হাসিল করল তৃণমূল। বিজেপির তুরুপের তাস পুলওয়ামা শহিদের স্ত্রী তাপসী রায়কে হারালেন তৃণমূল প্রার্থী নির্মলচন্দ্র রায়। ৪৩১৩ ভোটে জিতল তৃণমূল। লোকসভা ভোটের প্রাক্কালে বিজেপির এই হার এক বড় ধাক্কা গেরুয়া শিবিরের কাছে।

ত্রিমুখী লড়াইয়ে জয়ী তৃণমূল

গত ৫ই সেপ্টেম্বর ধূপগুড়িতে ছিল উপনির্বাচন। তৃণমূলের তরফে প্রার্থী ছিলেন নির্মলচন্দ্র রায়, বিজেপি প্রার্থী করেছিল তাপসী রায় ও বাম-কংগ্রেস জোটের প্রার্থী ছিলেন ঈশ্বরচন্দ্র রায়। ত্রিমুখী লড়াইতে আজ, শুক্রবার গণনা শুরু হতেই হাড্ডাহাড্ডি লড়াই চলছিল তৃণমূল ও বিজেপির মধ্যেই। তৃতীয় রাউন্ড গণনার পরই ভোট সংখ্যায় অনেকটা পিছিয়ে পড়েন বাম-কংগ্রেস জোট প্রার্থী ঈশ্বরচন্দ্র রায়।

গণনা শুরুর দিকে বিজেপি এগিয়ে থাকলেও, যতই গ্রামাঞ্চল ও চা বলয়ের এলাকার গণনা শুরু হয়, ততই এগিয়ে যেতে থাকে তৃণমূলের নির্মলচন্দ্র রায়। মোট দশ রাউন্ড গণনা শেষে তৃণমূল প্রার্থী নির্মলচন্দ্র রায়ের প্রাপ্ত ভোট মোট ৯৬,৯৬১। বিজেপি প্রার্থী তাপসী রায়ের ঝুলিতে এসেছে ৯২,৬৪৮ ভোট। আর অনেক পিছিয়ে মাত্র ১৩,৬৬৬ ভোট পেয়েছেন বাম-কংগ্রেস জোট প্রার্থী ঈশ্বরচন্দ্র রায়। অর্থাৎ ৪৩১৩ ভোটে জিতেছেন তৃণমূল প্রার্থী। ৪৩১৩ ভোটে জিত ছিনিয়ে নেন তৃণমূলের নির্মলচন্দ্র রায়।

উত্তরবঙ্গে মাটি আলগা হচ্ছে গেরুয়া শিবিরের

উত্তরবঙ্গ মোটামুটি বিজেপির শক্ত ঘাঁটি বলেই পরিচিত। লোকসভা হোক বা বিধানসভা, এখান থেকে বিজেপি ভালোই ফল করে এসেছে বরাবর। চা বাগান এলাকাতেও বিজেপির আধিপত্য ছিল বেশি। বিজেপি নেতারা ব্যাপক হারে প্রচারও করেছেন এখানে। কিন্তু শেষরক্ষা হল না।

একুশের বিধানসভা নির্বাচনে ধূপগুড়ি আসনটি তৃণমূলের থেকে ছিনিয়ে নেয় বিজেপি। তবে এবার উপনির্বাচনে নিজেদের জমি পুনরুদ্ধার করল ঘাসফুল শিবির। এটা বেশ স্পষ্ট যে উত্তরবঙ্গের মানুষ ধীরে ধীরে বিজেপির উপর থেকে আস্থা হারাচ্ছেন। বছর গড়ালেই লোকসভা নির্বাচন। ঠিক ভোটের প্রাক্কালে এভাবে উত্তরবঙ্গে বিজেপির মাটি আলগা হয়ে যাওয়াটা যে মোটের কেন্দ্রের বিজেপি সরকার ভালো চোখে দেখবে না, তা বলাই বাহুল্য।

Back to top button
%d bloggers like this: