West Bengal

‘নিজের সমস্ত টাকার দায় আমার উপর চাপাতে চাইছে অর্পিতা’, আদালতে দাবী পার্থর, ৫২ কোটি আসলে কার? উঠছে প্রশ্ন

বিজ্ঞাপন

নিয়োগ দুর্নীতি মামলায় গত প্রায় দু’বছর ধরে জেলবন্দি রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। তাঁর ঘনিষ্ঠ বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্ল্যাট থেকে উদ্ধার হয় ৫২ কোটি টাকা। অর্পিতাও বর্তমানে জেলে। গতকাল, সোমবার পার্থর জামিনের আবেদনের শুনানি ছিল আদালতে। তবে এদিন শুনানি শেষ হয়নি। আগামী ১৬ এপ্রিল ফের এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।

বিজ্ঞাপন

এদিন আদালতে পার্থর জামিনের আবেদনের প্রেক্ষিতে বিচারপতি তীর্থঙ্কর ঘোষ বলেন, “নিয়োগ দুর্নীতির তদন্ত এখন আর প্রাথমিক পর্যায়ে নেই। যদি ধরেও নেওয়া যায় যে, ২০২২ সালের শেষে ইডির মামলাগুলি দায়ের হয়েছিল, তা হলেও প্রায় দেড় বছরের বেশি হয়ে গিয়েছে। এখন তদন্তকারী সংস্থার অবস্থান স্পষ্ট হওয়া দরকার”।

বিজ্ঞাপন

নিয়োগ দুর্নীতি মামলা পার্থকে (Partha Chatterjee) গ্রেফতার করেছিল ইডি। এদিন আদালতে ইডি জানায়, এক মিডলম্যানের থেকে বেশ কিছু তথ্য মিলেছে। আরও সম্পত্তি হদিশ পাওয়া গিয়েছে। তা নিয়েই তদন্ত এগোচ্ছে বলে জানায় ইডি।

বিজ্ঞাপন

এদিন আদালতে পার্থর (Partha Chatterjee) আইনজীবী বলেন, “অর্পিতা চট্টোপাধ্য়ায় সমস্ত টাকার দায় আমার মক্কেলের উপর দিয়ে নিজে সমস্ত অভিযোগ থেকে নিষ্কৃতি পেতে চাইছেন”। তা শুনে বিচারপতির মন্তব্য, “যদি অর্পিতা চট্টোপাধ্য়ায় এই বিপুল সম্পত্তি উপার্জন করতে সক্ষম হতেন তাহলে আমি হয়তো আপনার পক্ষে থাকতাম”।

বিজ্ঞাপন

এরপরই পার্থর (Partha Chatterjee) হয়ে তাঁর আইনজীবী সওয়াল করেন, “আমার অপরাধ করার ক্ষমতা রয়েছে বলেই অন্য কোনও অভিযুক্তর কাছ থেকে উদ্ধার হওয়া অর্থ আমার এই যুক্তির কোনও গ্রহণযোগ্যতা নেই”। 

আইনজীবী পার্থর (Partha Chatterjee) হয়ে আরও বলেন, “যার কাছে টাকা তিনি যদি অস্বীকার করেন তাহলে আমার কী করার আছে? অর্পিতা বাচ্চা দত্তক নিতে চেয়েছিলেন। তার খারাপ মানসিকতা কীভাবে জানব? একটা খামে আমার নাম লেখা ছিল সেটাই দুর্নীতির প্রমাণ, এটা কীভাবে সম্ভব? যদি সব স্বীকারও করা হয়, তার মানেও এটা নয় যে যাবতীয় জিনিসের মালিক আমি”।

বিজ্ঞাপন

এদিন আলিপুর আদালতে ইডি আবেদন জানায় যাতে প্রাথমিকে নিয়োগ মামলাটি সিবিআইয়ের বিশেষ আদালত থেকে ব্যাঙ্কশালে ইডি আদালতে সরিয়ে নিয়ে যাওয়া হয়। নিয়োগ দুর্নীতিতে যে টাকা তছরুপ হয়েছে, তা তদন্তের জন্য মামলাটি ব্যাঙ্কশাল আদালতে পাঠানোর আবেদন জানায় ইডি। আগামী ২৫ এপ্রিল এই আর্জি শুনানি রয়েছে।

বিজ্ঞাপন

(সবার আগে সব খবর, সঠিক খবর জানতে ফলো করুন আমাদের Google News, Whatsapp, Facebook, X Handle (Twitter), Youtube, Threads এবং Instagram পেজ)

Back to top button