জ্যোতিষশাস্ত্র

মকর সংক্রান্তির দিন এই নিয়মগুলি মেনে চলুন, জীবন থেকে সমস্ত দুর্ভোগ দূর হবে, বৃদ্ধি পাবে প্রতিপত্তি

সূর্যের উপর ভিত্তি করে পঞ্জিকা গণনার ভিত্তিতে মকর সংক্রান্তি পালিত হয়। কথিত রয়েছে যে সূর্য যখন মকর রাশিতে প্রবেশ করে তখন মকর সংক্রান্তি পালিত হয়।

পঞ্চাং অনুযায়ী, এই বছর ১৪ জানুয়ারী, ২০২৩ এ রাত ৮টা বেজে ২১মিনিটে সূর্য মকর রাশিতে গমন করছে। কিন্তু রাতে স্নান করা হয় না, সেই কারণে এই বছর উদয় তিথি বিবেচনা করে ১৫ জানুয়ারি মকর সংক্রান্তি পালিত হবে। এই দিনে দান করলে শুভ ফল পাওয়া যায়। শাস্ত্র অনুযায়ী, মকর সংক্রান্তিতে দান ছাড়াও কিছু কাজ করাও নিষেধ। আসুন জেনে নিই মকর সংক্রান্তির দিনে কী করা উচিত এবং কী করা উচিত নয়।

পবিত্র নদীতে স্নান করুন

মকর সংক্রান্তির দিনে পবিত্র নদীতে স্নান করলে পাপ থেকে মুক্তি পাওয়া যায় এবং মোক্ষ লাভ হয়। গঙ্গাস্নান শ্রেষ্ঠ বলে বিবেচিত হয়। গঙ্গায় স্নান করতে না পারলে বাড়িতে স্নানের জলে গঙ্গা জল মিশিয়ে স্নান করুন।

স্নানের আগে কিছু খাবেন না

মকর সংক্রান্তির দিন গঙ্গা বা অন্য কোনো নদীতে স্নান ও দান করার পরই কিছু খাওয়া উচিত। অন্যদিকে যদি আপনার আশেপাশে কোনো নদী না থাকে, তবে বাড়িতে স্নান করুন এবং দান করুন, তারপর কিছু খান।

সূর্যকে নমস্কার

মকর সংক্রান্তিতে সূর্য দক্ষিণায়ন থেকে উত্তরায়ণে যায়। এমতাবস্থায় সূর্য উদয়ের সময় সূর্য পূজার গুরুত্ব বেড়ে যায়। এই দিনে সূর্য দেবতার বিশেষ পূজা করুন। পূজার পর জলে লাল চন্দন সিঁদুর ও কালো তিল মিশিয়ে সূর্যদেবকে অর্ঘ্য নিবেদন করুন। এর দ্বারা, ভগবান সূর্যের কৃপায়, আপনি গৌরব, খ্যাতি এবং শক্তি পাবেন।

দান

শাস্ত্র মতে মকর সংক্রান্তিতে দান করলে বিশেষ ফল পাওয়া যায়। কথিত আছে যে এই দিনে করা দান সরাসরি ঈশ্বরকে উৎসর্গ করা হয়। এমতাবস্থায় মকর সংক্রান্তিতে ব্রাহ্মণ, দরিদ্র ও অভাবীদের দান করা উচিত। এই দিনে দান করলে সমাজে সম্মান ও প্রতিপত্তি বৃদ্ধি পায়।

কাউকে অপমান করবেন না

মকর সংক্রান্তির দিন যদি কোনো ভিক্ষুক, সন্ন্যাসী, বৃদ্ধ বা অসহায় ব্যক্তি আপনার বাড়িতে আসে, তাকে অপমান করবেন না এবং তাকে খালি হাতে বাড়ি থেকে বের হতে দেবেন না। আপনার সামর্থ্য অনুযায়ী কিছু না কিছু দান করে তাকে বিদায় দিন।

তামসিক খাবার খাবেন না

শাস্ত্র মতে, মকর সংক্রান্তির দিনে সিগারেট, মদ, গুটকা ইত্যাদি কোনো ধরনের নেশাজাতীয় দ্রব্য সেবন করা উচিত নয়। এছাড়াও, এই দিনে মশলাদার খাবার খাওয়া উচিত নয়। এই দিনে তিল ও মুগ ডালের খিচুড়ি খাওয়া ভালো বলে মনে করা হয়।

Back to top button
%d