আন্তর্জাতিক

আলোর উৎসব নিয়ে বিশেষ উদ্যোগ মার্কিন মুলুকে, দিওয়ালিকে জাতীয় ছুটি ঘোষণা করতে বিশেষ বিল পেশ আমেরিকায়

আলোর উৎসব নিয়ে বেশ উন্মাদনা এবার মার্কিন মুলুকে। দিওয়ালিকে জাতীয় ছুটি ঘোষণা করার জন্য মার্কিন কংগ্রেসে বিল পেশ করা হল। সমাজের নানান স্তর থেকেই এই বিল নিয়ে বিপুল সমর্থন মিলেছে।

পিটিআই সূত্রে খবর, গতকাল, শুক্রবার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেন্টেটিভসে বিলটি পেশ করেন নিউ ইয়র্ক সিক্সথ ডিস্ট্রিক্টের প্রতিনিধি গ্রেস মেং। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, “বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ দিওয়ালি পালন করে। এই উৎসবে আনন্দে মেতে উঠে কুইনস, নিউ ইয়র্ক এবং গোটা আমেরিকার অজস্র মানুষ। ফলে দিওয়ালির দিনটি খুবই গুরুত্বপূর্ণ। আমার এই বিল আমেরিকানদের দিওয়ালি সম্পর্কে সমস্ত তথ্য দেবে”।

মার্কিন কংগ্রেসে ‘দিওয়ালি ডে অ্যাক্ট’ নামের এই বিল যদি পাশ হয়, তাহলে তা আমেরিকার দ্বাদশ সরকারি ছুটির মধ্যে গণ্য করা হবে। এই বিল সমাজের সমস্ত স্তর থেকে ব্যাপক সমর্থন পেয়েছে বলে জানা গিয়েছে।

নিউ ইয়র্কের কাউন্সিলের ভারতীয় বংশোদ্ভূত সদস্য শেখর কৃষ্ণণ নতুন বিলটিকে সমর্থন করে বলেন, “নিউ ইয়র্ক প্রশাসনে নির্বাচিত প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসেবে এই বিলটিকে সমর্থন করে অত্যন্ত গর্বিত বোধ করছি”।

বলে রাখি, দিওয়ালি আমেরিকায় অত্যন্ত জনপ্রিয়। প্রতি বছরই আলোর এই উৎসবে মেতে ওঠে মার্কিন মুলুক। গত এপ্রিলে দিওয়ালিকে ছুটির তালিকায় অন্তর্ভুক্ত করেছে পেনসিলভ্যানিয়া। ওই প্রদেশের সেনেটর নিখিল সাভাল এমনই ঘোষণা করেছিলেন।

তিনি বলেছিলেন, এই সিদ্ধান্তকে কার্যকর করার বিষয়ে সেনেটে সংখ্যাগরিষ্ঠ সদস্যদের সমর্থন মিলেছে। টুইট করে এই সুখবর জানিয়ে নিখিল সাভাল লিখেছিলেন, “সমস্ত পেনসিলভ্যানিয়ান, যাঁরা আলো ও সংযোগের এই অনুষ্ঠান পালন করেন তাঁদের স্বাগত”।

Back to top button
%d bloggers like this: