West Bengal

লক্ষ্মীর ভান্ডারকেই তুরুপের তাস করে এগোচ্ছে তৃণমূল, ভোট বাক্সে প্রভাব ফেলবে কী বাংলার মহিলা ভোটাররা? কী চাইছেন মহিলারা?

বিজ্ঞাপন

এবারের লোকসভা ভোটে মহিলা ভোটারদের দারুন প্রভাব পড়বে বাংলা জুড়ে। ‌রাজনৈতিক মহলের একাংশের মতে দারুন ফল পেতে পারে রাজ্যের শাসকদল। বাংলার সব মহিলার হাতে হাতে খরচের টাকা তুলে দিয়েছেন রাজ্যের তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। ‌বাংলার মহিলাদের হাতে টাকা তুলে দিতে রাজ্য সরকার চালু করেছে লক্ষ্মীর ভান্ডার প্রকল্প (Lakshmir Bhandar)

বিজ্ঞাপন

লোকসভা ভোটের আগেই লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের ভাতা ৫০০ টাকা বাড়িয়ে দেওয়া হয়েছে। যার জন্য এখন মহিলারা হাতে পাচ্ছেন ১০০০ টাকা করে। আবার জনজাতি মহিলাদের ভাতা বাড়িয়ে করা হয়েছে ১২০০ টাকা। লক্ষী ভান্ডার প্রকল্পে ভাতা বাড়ানোয় খুশি মহিলারা। রাজ্যের শাসকদলের প্রচারের মূল হাতিয়ার হয়ে উঠেছে লক্ষ্মী ভান্ডার (Lakshmir Bhandar)। ‌ তবে অনেকেরই শুধুমাত্র এই ভাতাতে মন ভরেনি। রাজ্যের কিছু মহিলারা ভাতার বদলে চাইছেন কর্মসংস্থান। বেশিরভাগ মহিলারাই লক্ষ্মী ভান্ডারের টাকা পেয়ে খুশি হচ্ছেন।‌ তবে অনেকেই মনে করছেন সামান্য অনুদানের থেকে প্রয়োজন জিনিসপত্রের দাম নিয়ন্ত্রণ হওয়া, সব মানুষের হাতে কাজ থাকা। ‌ এই লোকসভা ভোটে মহিলাদের অংশগ্রহণ কতটা প্রভাব পড়বে তা বলে দেবে ভোটের ফলাফল।

বিজ্ঞাপন

এবারের লোকসভা নির্বাচনের তৃণমূলের তুরূপের তাস হয়ে উঠেছে লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar)। শহর থেকে গ্রাম প্রায় সর্বোচ্চ এই মহিলাদের প্রভাবিত করেছে লক্ষী ভান্ডার তার জেরেই কি ভোট বাক্স ভরবে তৃণমূলের, প্রশ্ন এখন সেটাই। মুখ্যমন্ত্রীর ঘোষণায় লক্ষ্মী ভান্ডারের ভাতা ৫০০ টাকা থেকে হয়েছে ১০০০ টাকা। এপ্রিল মাস থেকেই মহিলাদের একাউন্টে হাজার টাকা করে ঢুকছে। রাজনৈতিক মহলের মতে লোকসভা ভোটের আগে তৃণমূলের এই ঘোষণা বিশেষ কিছু এডভান্টেজ দিতে চলেছে তাদের।

বিজ্ঞাপন

লক্ষ্মীর ভান্ডারের (Lakshmir Bhandar) ভাতার জেরেই মহিলারা বেশি করে ঝুঁকেছে তৃণমূলের দিকে। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যাচ্ছে লক্ষ্মী ভান্ডারের ভাতার টাকায় মহিলাদের হাত খরচা নয় চলছে সংসারও। সংসার চালানো হয় গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে লক্ষী ভান্ডারের ভাতার টাকা। কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে পরিবারের মেয়ে, মা, বৌমা মিলে তিন-চার জন টাকা পাচ্ছেন। সেই টাকায় সংসারের কিছুটা হলেও খরচ দিতে পারছেন তারা। যে কারণে ভোটে হেরে গেলে এই ভাতার টাকা বন্ধ হয়ে যাবে, সমস্যায় পড়তে পারেন মহিলারা।‌ এই সাইকোলজি কাজ করেই কি ভোট টানছে তৃণমূল?

বিজ্ঞাপন

যদিও লোকসভা নির্বাচনের আগে লক্ষ্মীর ভান্ডারের (Lakshmir Bhandar) পাল্টা বিজেপির তরফে আরো বেশি টাকা ও বামেদের তরফে কর্মসংস্থানের কথা বলা হয়েছে। সেক্ষেত্রে আবার মহিলারা মনে করছেন ভাতা পাওয়ার থেকে কর্মসংস্থান ভালো। সামান্য কিছু টাকার থেকে চাকরি অনেক ভালো সেটা অনেকেই বুঝতে পারছেন। ‌ বেকারত্ব কিছুটা হলেও কমুক চাইছে সকলেই। ‌ চাকরি করলে ১০০০-১২০০ টাকা থেকে অনেক বেশি টাকা উপার্জন করবেন তারা,‌ এখন এর থেকে আরো ভালোভাবে চলবে সংসার।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading