Kolkata

সোনায় মোড়া মন্দির! সূর্যের আলোয় ঝলমল করছে কালীঘাট মন্দিরের সোনার তিন চূড়া, কত সোনা লাগলো জানেন?

বিজ্ঞাপন

সতীর ৫১ পীঠের অন্যতম এক পীঠ কালীঘাট। গত কয়েকমাস ধরে কালীঘাট মন্দিরের (Kalighat Temple) সংস্কারের কাজ চলছে। ভক্তরা অধিন আগ্রহে অপেক্ষা করছেন সংস্কারের পর নতুন রূপে মন্দির দেখার জন্য। শনিবার দেখা গেল নতুন দৃশ্য। কালীঘাট মন্দিরের (Kalighat Temple) ওপরে সোনার চূড়া দেখে ভক্তদের মন জুড়িয়ে যাচ্ছে। একবার দেখে মন ভরছে না বারবার দেখতে চাইছে মন এমনই মায়ের ভক্তি।

বিজ্ঞাপন

সূর্যের প্রখর রোদে ঝলমল করছে কালীঘাট মন্দিরের সেই সোনার চূড়া। এই চূড়া দেখতে আরো একবার সয় সয় ভক্তরা ভিড় জমাবেন মায়ের মন্দিরে (Kalighat Temple)। সামনেই পয়লা বৈশাখ, হালখাতা করতে অনেকেই পৌঁছান কালীঘাটে। সেখানে লক্ষ্মী গণেশের পুজো করে এই দিনটার শুরু করেন ব্যবসায়ীরা। পয়লা বৈশাখে কালীঘাটে ভিড় থাকে চোখে পড়ার মতো। তার আগে কালীঘাট মন্দিরের (Kalighat Temple) এই সোনার চূড়ায় মন ভরবে ভক্তদের। মন্দিরের এই রুপ দেখে আপ্লুত ভক্তরা।

বিজ্ঞাপন

কালীঘাট মন্দির (Kalighat Temple) বিশ্ব বিখ্যাত। কলকাতা দর্শনীয় স্থানের মধ্যে কালীঘাট মন্দিরের নাম জ্বলজ্বল করে। কলকাতা এসে কালীঘাটে ঘুরে যাবেন না এমন মানুষ কমই আছেন। কালীঘাটের মায়ের দর্শন, এখনো অনেকের কল্পনা মাত্র। অনেক অভিনেতা-অভিনেত্রীরা কাজের সূত্রে কলকাতা এলে দর্শন করেন কালীঘাটের। এবার সেই কালীঘাট মন্দিরই (Kalighat Temple) নতুন সাজে ভক্তদের জন্য অপেক্ষা করছে। ‌পয়লা বৈশাখের আগেই দেখা গেল কালীঘাট মন্দিরের (Kalighat Temple) সোনার চূড়া।

বিজ্ঞাপন

কালীঘাট মন্দিরে (Kalighat Temple) অধিষ্ঠিত তিনটি সোনার চূড়া, প্রত্যেকটি ২৪ ক্যারেট গোল্ড দিয়ে তৈরি। এই সোনার চূড়া ঝলমল করছে মন্দিরের মাথায়। দিনের সূর্যের রোদ পড়ে তা যেন আরো শোভায়িত হচ্ছে, আলোকিত হচ্ছে জগত সংসার। ২০০ বছরের প্রাচীন এই কালীঘাট মন্দির (Kalighat Temple)। এখন তারই সংস্কার চলছে, ধীরে ধীরে নতুন রূপে সেজে উঠবে এই প্রাচীন কালী মন্দির।

বিজ্ঞাপন

জানা গেছে, ৫০ কেজি সোনা ব্যবহার করা হয়েছে এই চূড়া তৈরির জন্য। সংস্কারের কাজ পুরোপুরি সম্পূর্ণ হয়নি। মন্দিরের মূল কাঠামোতে যাতে কোন প্রভাব না পড়ে তার দিকে খেয়াল রেখে সব কাজ করা হচ্ছে। আধুনিক প্রযুক্তির সহায়তায় যাবতীয় কাজ যত দ্রুত সম্ভব শেষ করার চেষ্টা চলছে। দক্ষ ইঞ্জিনিয়াররা কালীঘাট মন্দির (Kalighat Temple) সংস্কারের কাজে নিযুক্ত রয়েছেন।

রিলায়েন্স গোষ্ঠী এই মন্দির সংস্কারের দায়িত্ব পেয়েছে। মন্দিরের অন্দরসজ্জার জন্য ৩৫ কোটি টাকা ব্যয় করছে রিলায়েন্স গোষ্ঠী। সেই অর্থের এক অংশ সোনার চূড়া তৈরির জন্য ব্যবহৃত হয়েছে। নির্বাচনের জন্য এই চূড়া উদ্বোধন ঘিরে কোন কর্মসূচি বাস্তবায়িত করা হয়নি। তবে পয়লা বৈশাখের আগে মন্দির চত্বর ঘুরে দেখতে আসবেন মুখ্যমন্ত্রী। সেদিন মন্দির চত্বরে কোন অনুষ্ঠান হলেও হতে পারে, তবে তা এখনো জানা যায়নি। উল্লেখ্য, এর আগেই কামাখ্যা মন্দিরের চূড়া সোনা দিয়ে বাঁধানো হয়েছে। কালীঘাট মন্দিরেও (Kalighat Temple) সোনার চূড়া। কালীঘাট মন্দিরের মাথায় তিনকোনা তিনটি সোনার চূড়া লাগানো হয়েছে।‌ এতদিনে চূড়াগুলি ছিল মাটির যা এখন সোনায় রূপান্তরিত করা হল‌‌।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

(সবার আগে সব খবর, সঠিক খবর জানতে ফলো করুন আমাদের Google News, Whatsapp, Facebook, X Handle (Twitter), Youtube, Threads এবং Instagram পেজ)

Back to top button