West Bengal

২০১৪ সালের টেট পরীক্ষা কী আদৌ বৈধ? এবার টেটের বৈধতা নিয়ে প্রশ্ন তুলল হাইকোর্ট, এসএসসি-র মতোই গোটা প্যানেল বাতিল হবে না তো?

বিজ্ঞাপন

Seek report for 2014 Tet: কিছুদিন আগেই ২০১৬ সালের এসএসসির গোটা প্যানেল বাতিল করেছে কলকাতা হাইকোর্ট। চাকরি খুইয়েছেন ২৫,৭৫৩ জন শিক্ষক ও অশিক্ষক কর্মী। সেই ঘটনা নিয়ে রাজ্য রাজনীতিতে আলোড়ন পড়ে গিয়েছে। আর এবার ২০১৪ সালের টেট পরীক্ষা নিয়েও প্রশ্ন তুলল কলকাতা হাইকোর্ট। সেই পরীক্ষা আদৌ বৈধ কী না, তা জানতে চাইল আদালত (Seek report for 2014 Tet)

বিজ্ঞাপন

২০১৪ সালের টেট পরীক্ষার মামলা নিয়ে বিচারপতি রাজশেখর মান্থার বেঞ্চে অভিযোগ উঠেছে। সিবিআই যে রিপোর্ট জমা দিয়েছে, সেই অনুযায়ী, প্রাথমিক শিক্ষা পর্ষদ পাশ করা ও ফেল করা প্রার্থীদের মধ্যে বাছাই করতে পারছে না। সেই আলাদা তালিকা কী আদৌ জমা দিতে পারবে পর্ষদ? টেট পরীক্ষার ফলাফলের ভুয়ো ওয়েবসাইটে যাদের নাম ছিল ও যারা চাকরির জন্য টাকা দিয়েছেন, তাদের কী অযোগ্য বলা হবে, সেই প্রশ্নও তুলেছেন বিচারপতি (Seek report for 2014 Tet)। আর এর জেরে ফের নিয়োগ বাতিলের সিঁদুরে মেঘ দেখছেন চাকরিপ্রার্থীরা।

বিজ্ঞাপন

এদিন আদালতে বঞ্চিত চাকরিপ্রার্থীদের আইনজীবী বিক্রম বন্দ্যোপাধ্যায় বলেন, “‌কারা টেট পাশ করেছিলেন এবং কারা করেননি সেটা পর্ষদ বলতে পারছে না। তাই পৃথক করে দেখা যাচ্ছে না। তবে যাঁদের কাছে উত্তরপত্রের প্রতিলিপি আছে তাঁদের পাশ–ফেল নিয়ে চিন্তা থাকার কথা নয়”।

বিজ্ঞাপন

এদিন আরও একটি বিষয় উত্থাপন করা হয়েছে। ২০১৬, ২০২০ ও ২০২২ সালে শিক্ষক নিয়োগ প্রক্রিয়াতে অংশ নিয়েছিলেন ২০১৪ সালের টেট উত্তীর্ণরা। এখানে ২০১৪ সালের টেট নিয়ে অভিযোগ উঠেছে। কলকাতা হাইকোর্টে এই মামলা চলাকালীন পরীক্ষার উত্তরপত্র ও স্ক্যান করা প্রতিলিপি নিয়ে উঠেছে প্রশ্ন। উত্তরপত্র স্ক্যান করার দায়িত্ব দেওয়া হয়েছিল এস বসুরায় অ্যান্ড কোম্পানিকে। এদিন রাজশেখর মান্থা প্রাথমিক শিক্ষা পর্ষদের ভূমিকা ও স্ক্যানের দায়িত্বে থাকা ওই সংস্থার ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন (Seek report for 2014 Tet)

বিজ্ঞাপন

কোনও টেন্ডার ছাড়া কেন ওই সংস্থাকে উত্তরপত্র স্ক্যানের দায়িত্ব দেওয়া হল, ওই সংস্থাই বা কেন মেধাতালিকা পর্ষদের সরকারি ইমেলে না পাঠিয়ে মানিক ভট্টাচার্যকে ইমেল করলেন, কেন পর্ষদ ওই সংস্থার থেকে আসল উত্তরপত্র ফেরত চাইল না, তা নিয়ে উঠেছে নানান প্রশ্ন (Seek report for 2014 Tet)। আগামী জুন মাসের শেষে ফের এই মামলার শুনানি রয়েছে।  

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

(সবার আগে সব খবর, সঠিক খবর জানতে ফলো করুন আমাদের Google News, Whatsapp, Facebook, X Handle (Twitter), Youtube, Threads এবং Instagram পেজ)

Back to top button