West Bengal

পশ্চিমী ঝঞ্ঝার জেরে জায়গায় সপ্তাহ জুড়ে ঝড় বৃষ্টির পূর্বাভাস, সমুদ্র উপকূলের জলোচ্ছ্বাসের আশঙ্কা

বিজ্ঞাপন

পূর্বাভাস মেনে সোমের পর মঙ্গলেও নেমেছে বৃষ্টি (Rain)। ‌ তীব্র তাপপ্রবাহ থেকে সোমবার দক্ষিণবঙ্গবাসী রেহাই পেয়েছে। সোমবারের পর মঙ্গলবার রাতে ও কলকাতা সহ জেলায় জেলায় ঝড় বৃষ্টির হয়েছে বলে জানা গেছে। যার জেরে বুধবারে সকালের তাপমাত্রা এক ধাক্কায় অনেকটা নেমেছে। শীত শীত অনুভূত হচ্ছে ফ্যানের হাওয়া। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা এক ধাক্কা স্বাভাবিক থেকে অনেকটা নিচে, তাই হাঁসফাঁস গরমে থেকে স্বস্তি বঙ্গবাসীর।

বিজ্ঞাপন

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বুধবার ও বৃহস্পতিবারও দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির (Rain) সাথে ঝড়ো হাওয়ার পূর্বভাস দেওয়া রয়েছে। ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। ‌শুক্রবার বৃষ্টিপাতের পরিমাণ আরো বাড়বে বলে আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে। শুক্রবার ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে ‌ নদিয়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগণায়। দক্ষিণবঙ্গের পাশাপাশি বৃষ্টি হচ্ছে উত্তরবঙ্গের একাধিক জেলাতেও। ‌

বিজ্ঞাপন

আজ বুধবার কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলাতেই আকাশ মেঘলা। দু এক জায়গায় বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির (Rain) পূর্বাভাস রয়েছে। সাথে বইবে ঝড়ো হাওয়া। শনিবার থেকে কমবে বৃষ্টির মাত্রা। গত সোমবার থেকে বৃষ্টির জন্য এক ধাক্কায় অনেকটা নেমেছে কলকাতার তাপমাত্রা। সকাল থেকেই মনোরম পরিবেশ। বিকেল বা সন্ধ্যার পর ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার রাতের ঝড় বৃষ্টির পর বুধবার সকালের সর্বনিম্ন তাপমাত্রা ২২.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৪.৬ ডিগ্রি সেলসিয়াস কম।
মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি কম।

বিজ্ঞাপন

আবহাওয়া দপ্তরের তরফে জানা গিয়েছে, একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। ঘূর্ণাবর্তটি বাংলাদেশ ও সংলগ্ন অঞ্চলের উপর অবস্থান করছে। এছাড়াও আরো একটি ঘূর্ণাবর্ত মধ্যপ্রদেশ থেকে ঝাড়খণ্ড, ওড়িশা, রাজস্থান, ছত্তিশগড় পর্যন্ত বিস্তৃত৷ এর ফলে প্রচুর পরিমাণ জলীয়বাষ্প রাজ্যে প্রবেশ করেছে তাতেই বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়েছে। বৃষ্টির (Rain) জেরেই চলতি সপ্তাহে স্বস্তি পেয়েছে রাজ্যবাসী। তবে বৃহস্পতিবারও নতুন করে পশ্চিমে ঝঞ্ঝা ঢোকার পূর্বাভাস রয়েছে। ‌ আগামী ২৪ ঘন্টায় সমুদ্র তীরবর্তী এলাকায় জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে। ‌ এমনকি দুয়েক জায়গায় দু মিটার পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে বলে অনুমান করা হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

(সবার আগে সব খবর, সঠিক খবর জানতে ফলো করুন আমাদের Google News, Whatsapp, Facebook, X Handle (Twitter), Youtube, Threads এবং Instagram পেজ)

Back to top button