West Bengal

মরু রাজ্য রাজস্থানের থেকেও বেড়েছে বঙ্গের তাপমাত্রা, তীব্র তাপপ্রবাহ থেকে বাঁচতে কী পরামর্শ দিচ্ছেন আবহবিদরা?

বিজ্ঞাপন

অস্বস্তিকর গরম থেকে এখনই মুক্তি নেই বাংলার। আলিপুর হাওয়া অফিস সূত্রে এমনটাই জানানো হয়েছে। বৃহস্পতিবার ও রাজ্যের ১৪ টি জায়গায় দিনের তাপমাত্রা (Temperature) ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। সব থেকে বেশি তাপমাত্রা ছিল মেদিনীপুরে। মেদিনীপুরে বৃহস্পতিবার দিনের তাপমাত্রা ছিল ৪২° সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ৫.১ ডিগ্রি বেশি। রাজস্থানের জয়সালমীরের ডিমের তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস। মেদিনীপুরের পাশাপাশি হলদিয়ার বৃহস্পতিবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে ৭.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। হলদিয়ায় বৃহস্পতিবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রার তালিকায় নাম লিখিয়েছে কলকাতাও। বৃহস্পতিবারের কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪.১ ডিগ্রি সেলসিয়াস বেশি।

বিজ্ঞাপন

গত কদিন ধরে পানাগরের তাপমাত্রা রাজ্যের মধ্যে সব থেকে বেশি ছিল। ‌ গত বৃহস্পতিবার সেই স্থান হারিয়েছে। পানাগরে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪.৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা শীর্ষে উঠে এসেছে মেদিনীপুর। তবে কলকাতার সল্টলে কে দিনের সর্বোচ্চ তাপমাত্রা (Temperature) ৪০ ডিগ্রি সেলসিয়াস এর গণ্ডি ছাড়িয়েছে।‌ তবে দমদমে সর্বোচ্চ তাপমাত্রা ৪০° ঘরে এখনো পর্যন্ত পৌঁছায়নি। বৃহস্পতিবার দমদমে দিনের তাপমাত্রা ছিল ৩৯.৬ ডিগ্রি সেলসিয়াস।‌ ডায়মন্ড হারবারে দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস। বাঁকুড়ার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.২ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞাপন

উপকূল সংলগ্ন এলাকাতেও তাপমাত্রা স্বাভাবিকের থেকে উপরে আছে। দীঘায় বৃহস্পতিবারের সর্বোচ্চ তাপমাত্রা (Temperature) ছিল ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াস। বর্ধমান, আসানসোল, পুরুলিয়া, ব্যারাকপুর, সিউড়ি, ঝাড়গ্রামে দিনের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে। তীব্র গরমে অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হয়েছে, নাজেহাল হয়ে পড়ছে সাধারণ মানুষ। তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করে আবহাওয়া দপ্তরের তরফে বলা হয়েছে দরকার ছাড়া সকাল ১১ টা থেকে চারটে পর্যন্ত সরাসরি রোদে না বেরোতে। আপাতত এই পরিস্থিতি থেকে স্বস্তি নেই, সে কথা জানিয়ে দিয়েছে আবহাওয়া দপ্তর।

বিজ্ঞাপন

উত্তরবঙ্গে বৃষ্টি রেশ কেটে গেছে। বৃহস্পতিবার থেকে আগামী সোমবার পর্যন্ত উত্তরবঙ্গের মালদা দুই দিনাজপুরে তীব্র গরমের (Temperature) আশঙ্কা তৈরি হয়েছে। বৃহস্পতিবার মালদহে দিনের তাপমাত্রা ছিল ৩৮.৯ ডিগ্রি সেলসিয়াস। বালুরঘাটে ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। রাজ্যজুড়ে অত্যাধিক গরমের কারণেই সরকারি স্কুলগুলিতে ২২ শে এপ্রিল থেকে গরমের ছুটি ঘোষণা করা হয়েছে রাজ্য সরকারের তরফে। তবে উত্তরবঙ্গের স্কুলগুলিতে এখনো ছুটি ঘোষণা করা হয়নি।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading