India

সূর্যের প্রথম কিরণ এসে পড়বে গর্ভগৃহে থাকা রামলালার কপালে, রামমন্দিরে বসতে চলেছে ‘সূর্য তিলক’

বিজ্ঞাপন

সূর্যের প্রথম কিরণ অযোধ্যার রামমন্দিরের গর্ভগৃহে ঢুকে তা পড়বে ঠিক রামলালার মুখের উপর। রামমন্দিরে এমনই ‘সূর্য তিলক’ সবাচ্ছেন বৈজ্ঞানিকরা। প্রত্যেক বছর রামনবমীর দুপুরে সূর্যের আলো এসে পড়বে রামলালার মূর্তির কপালে।

বিজ্ঞাপন

কীভাবে সম্ভব হবে এমন?

এই সূর্য তিলক বসানোর দায়িত্বে রয়েছে রুরকি সেন্ট্রাল রিসার্চ ইনস্টিটিউট। সেখানকার বিজ্ঞানীরা জানাচ্ছেন, তারা এক বিশেষ ধরণের লেন্স ও আয়না তৈরি করছেন যা মন্দিরের কাঠামোর সঙ্গে যুক্ত থাকবে। মন্দিরের গায়ে যখন সূর্যরশ্মি পড়বে, তা তখন ওই লেন্স ও আয়নায় প্রতিফলিত হয়ে গর্ভগৃহে ঢুকে তা রামলালার কপাল আলোকিত করবে। সূর্যের উত্তরায়ণ ও দক্ষিণায়নের দিক বিচার করে বিশেষ উপায়ে বসানো হচ্ছে সেই লেন্স ও আয়না যাতে নানান ঋতুতে সূর্যের অবস্থান যেমনই থাকুক না কেন, সূর্যের আলো যাতে ঠিকই গর্ভগৃহে ঢুকে রামলালার মুখের উপর এসে পড়ে।

বিজ্ঞাপন

কোথায় লাগানো হচ্ছে এই সূর্য তিলক?

রুরকি সেন্ট্রাল রিসার্চ ইনস্টিটিউটের ডিরেক্টর ডঃ প্রদীপ কুমার রমনচারলা জানাচ্ছেন, কোথায়, কীভাবে এই সূর্য তিলক বসানো হবে, তা এখনও স্থির করা হয়নি। কারণ রামমন্দির নির্মাণ এখনও সম্পূর্ণ হয়নি। মন্দিরের নীচের তলার নির্মাণ হয়ে গর্ভগৃহে স্থাপন করা হয়েছে রামলালাকে। সম্পূর্ণ মন্দির তৈরি না হলে কোথায় সূর্য তিলক লাগানো যাবে, তা স্থির করা সম্ভব নয়। তিনতলা মন্দির তৈরি হওয়ার পরই নির্ধারণ করা যাবে ঠিক কোথায় সূর্য তিলক বসালে সূর্যের প্রথম কিরণ ঠিক রামলালার কপালে এসে পড়বে।

বিজ্ঞাপন

এই সূর্য তিলক কোথায় বসানো হবে, তা সঠিকভাবে নির্ধারণ করা বিজ্ঞানী ও ইঞ্জিনিয়ারদের কাছে বেশ চ্যালেঞ্জিং। হিন্দু ধর্মে চন্দ্র ক্যালেন্ডার অনুযায়ী তিথি নির্ধারণ করা হয়। রামনবমীর দিনক্ষণও ঠিক হয় ওই ক্যালেন্ডার অনুযায়ীই। আবার বছরের সবসময় সূর্যের অবস্থান এক থাকে না। উত্তরায়ণ ও দক্ষিণায়নের সময় বদল হয় সূর্যের অবস্থানের। ফলে চন্দ্র ক্যালেন্ডার ও সূর্যের অবস্থানের কথা মাথায় রেখেই ঠিকভাবে বিজ্ঞানীদের বসাতে হবে এই সূর্য তিলক।

বিজ্ঞাপন

জানা গিয়েছে, রামমন্দিরে লেন্স ও আয়নার সঙ্গে বসানো হচ্ছে ১৯টি গিয়ার বক্স। এই গিয়ার বক্স পিতল দিয়ে তৈরি। এই গিয়ারগুলির সাহায্যে প্রতি বছর রামনবমীর দিন সূর্যের অবস্থান অনুযায়ী লেন্স ও আয়নার অবস্থানও বদলে যাবে। এই লেন্স, আয়না ও গিয়ার তৈরি করেছেন বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স।

জানা গিয়েছে, মন্দির সম্পূর্ণ তৈরি হয়ে গেলে প্রতি বছর রামনবমীর দিন বেলা ঠিক ১২টায় ৬ মিনিটের জন্য সূর্যের একটি রশ্মি রামলালার কপালে এসে পড়বে। মন্দিরের কাঠামোর সঙ্গে কীভাবে সূর্য তিলক স্থাপন করা হবে, সেই গোটা প্রক্রিয়াটিই করছেন রুরকির বিজ্ঞানীরা।   

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

(সবার আগে সব খবর, সঠিক খবর জানতে ফলো করুন আমাদের Google News, Whatsapp, Facebook, X Handle (Twitter), Youtube, Threads এবং Instagram পেজ)

Back to top button