West Bengal

ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, সপ্তাহান্তে রাজ্যজুড়ে প্রবল ঝড়বৃষ্টির সম্ভাবনা, বঙ্গে কী প্রভাব ফেলবে রেমাল?

বিজ্ঞাপন

আকাশ মেঘাচ্ছন্ন, তবু বাড়ছে গরম। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী বেলা বাড়লেই বদল হবে আবহাওয়ার। বুধবার বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হবার সম্ভাবনা রয়েছে। সেই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সপ্তাহান্তে বৃষ্টির (Rain) পরিমাণ বাড়বে।‌ ঘূর্ণিঝড় (cyclone) রেমাল কতটা প্রভাব ফেলবে বঙ্গে এ বিষয়ে এখনও স্পষ্ট কোন বক্তব্য দিচ্ছেন না আলিপুর আবহাওয়া দপ্তর।

বিজ্ঞাপন

আবহাওয়া দপ্তরের তরফের জানানো হয়েছে, আগামী ২৪ ঘন্টায় দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। এমনই আশঙ্কা করছে আবহাওয়াবিদরা। যা শুক্রবারের মধ্যেই নিম্নচাপের রূপ নেবে। তবে এটি ঘূর্ণিঝড়ের (cyclone) রূপ নিলে তা উত্তর পূর্ব দিকে সরবে।

বিজ্ঞাপন

বুধবার সকাল থেকেই অস্বস্তিকর পরিবেশ বজায় রয়েছে। দুপুরের পর থেকে বদল হবে আবহাওয়ার। একাধিক জেলায় বৃষ্টিপাতের (Rain) সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হবে সপ্তাহান্তে শনি ও রবিতে। সেই সময় উপকূলের জেলাগুলোকে সতর্ক করা হয়েছে। শুক্রবার থেকে সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আজ বুধবার কলকাতাসহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে ৩০- ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

শনি এবং রবিতে শহরে ঝড় বৃষ্টির (Rain) সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৩ ডিগ্রি কম। বুধবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৮ ডিগ্রি বেশি। সপ্তাহান্তে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে। দক্ষিণবঙ্গের সব জেলাতে সপ্তাহান্তে বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বজ্রবিদ্যুৎ সহ ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া।

বিজ্ঞাপন

আজ উত্তরবঙ্গের মালদা, দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের ঝড়-বৃষ্টির (Rain) পূর্বাভাস রয়েছে। এখন ঘূর্ণিঝড় (cyclone) রেমাল কতটা প্রভাব ফেলবে সেটাই এখন দেখার। আলিপুর আবহাওয়া দফতরের তরফে ঘূর্ণিঝড়ের (cyclone) প্রভাব সম্পর্কে কী তথ্য দেয়, সেদিকে তাকিয়ে বঙ্গবাসী।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

(সবার আগে সব খবর, সঠিক খবর জানতে ফলো করুন আমাদের Google News, Whatsapp, Facebook, X Handle (Twitter), Youtube, Threads এবং Instagram পেজ)

Back to top button