Kolkata

অফিস যাত্রীদের ভোগান্তি উঠবে চরমে, আগামী ১৫ দিন বাসের দেখা মিলবে না কলকাতার রাস্তায়, বিকল্প কিছু ভাবছেন?

বিজ্ঞাপন

লোকসভা ভোটকে কেন্দ্র করে ভোগান্তি শুরু হয়েছে নিত্যযাত্রীদের। বেশ কিছুদিন ধরে বাসের দেখা নেই (Bus crisis) কলকাতার রাস্তায়। অফিস যাত্রী থেকে নিত্যযাত্রীরা সমস্যায় পড়ছেন রাস্তায় বেরোলে। আগামী দুই সপ্তাহেই ভোগান্তি চলবে বলে আশঙ্কা করা হচ্ছে। কলকাতা ও তার সংলগ্ন এলাকায় বাস তুলে নেওয়া হতে পারে। বাস না থাকার কোপ পড়বে সাধারণ যাত্রীদের ওপর। সাধারণ যাত্রীদের বাসের বিকল্প হিসেবে কী নেবেন অফিস যাতায়াতের জন্য এখন সেটাই দেখার। দরকারে মেট্রো করতে পারবেন। কারণ এক ধাক্কায় বাস সংখ্যা (Bus crisis) বেড়ে যাবেনা।

বিজ্ঞাপন

শনি ও রবিবার অফিস যাত্রীদের ভিড় অনেকটাই কম থাকে। কিন্তু সমস্যায় পড়তে হবে সোমবার থেকে। আজ, শনিবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়ায় লোকসভা ভোট। এরপর পয়লা জুন কলকাতা সহ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলার আসন গুলিতে ভোটগ্রহণ পর্ব। সে ক্ষেত্রে ২৭ ও ২৮ মে থেকেই কলকাতা শহরে বাসের সংখ্যা এক ধাক্কায় অনেকটা কমে যাবে (Bus crisis)। কারণ ভোটকর্মীদের নিয়ে যাওয়া, পুলিশ কেন্দ্রীয় বাহিনীকে নিয়ে যাওয়ার জন্য বাসের প্রয়োজন হবে। সেজন্যই যাত্রীবাহী বাস মিনি বাস নিয়ে নেওয়া হচ্ছে। ‌রাস্তায় ভোগান্তিতে পড়বে সাধারণ যাত্রীরা। তবে এটা যে নতুন কোন খবর তা নয় প্রত্যেকবারে ভোটের সময় এমন ছবি দেখতে অভ্যস্ত সাধারণ যাত্রীরা। নাজেহাল হতে হয় রাস্তায় বেরোলেই। নিত্যযাত্রীদের কথা তো বাদ দিলাম যারা অজান্তেই রাস্তায় বেরোয় তারাও বেশ সমস্যায় পড়েন। ‌

বিজ্ঞাপন

পয়লা জুন শেষ হবে ভোট গ্রহণ পর্ব। তারপর থেকেই যে বাসের সমস্যা মিটে যাবে তা নয়। কারণ পয়লা জুন ভোট পর্ব মিটলেই ভোট গণনার দিন আবার বাসের প্রয়োজন রয়েছে। ভোট গণনার জন্যও ভোট কর্মীদের নিয়ে যাওয়ার জন্য বাস ব্যবহার করা হবে। সে ক্ষেত্রে ভোটের দিন কেটে গেলেও রাস্তায় বাস ফেরত আসছে এখন ঢের দেরী (Bus crisis)।‌ সেক্ষেত্রে পাঁচই জুন পর্যন্ত এই সমস্যা থেকে যাবে। রাস্তায় বাস ফিরে নিত্য যাত্রীদের সমস্যা মোকাবিলা করার দিন বেশ দূরে। ততদিন কি করবেন নিত্যযাত্রীরা।

বিজ্ঞাপন

ভোটের আবহে প্রায় ৯০ শতাংশ বাস রাস্তা থেকে কমে যেতে (bus crisis) পারে বলে আশঙ্কা করা হচ্ছে । এক্ষেত্রে পরিস্থিতি কি পর্যায়ে পৌঁছাবে সেটা কেউ বুঝতে পারছে না। হাওড়া স্টেশন থেকে নেমে অনেকেই বাসে করে কর্মস্থলে যান। তারা আজ স্টেশন থেকে নেমে বাসের দেখা পাবেন না। বালি স্টেশনের নামার পরও বহু অফিসযাত্রী বালি হল্ট এর কাছ থেকে বাসে চেপে অফিস পৌঁছান। এখন সমস্যায় পড়তে হবে তাদের। যে বাসগুলিতে বাদুর ঝোলা ভিড় হতো এখন যাত্রীরা অপেক্ষা করবে সেই বাসগুলোর জন্যই। ‌ বাস তুলে নেওয়া হলে কিভাবে অফিস যাবেন এই নিয়ে প্রশ্নের মুখে নিত্যযাত্রীরা।

বিজ্ঞাপন

অনেকেই বলছেন বাসের বদলে ভরসা হবে মেট্রো। সেক্ষেত্রে বাস কমে গেলেও মেট্রোতে ভিড় বাড়বে। ‌ এদিকে মেট্রোতে অফিস টাইমে যথেষ্ট ভিড় হয়। তারপর যদি বাস তুলে দেওয়া হয় (Bus crisis) তাহলে ভোগান্তি আরও বাড়তে চলেছে। মেট্রোতেও অফিস টাইমে অত্যাধিক ভিড় হতে পারে। যেহেতু নির্বাচনের জন্য ভাব নেওয়া হচ্ছে তাই বাস মালিকেরাও কোন কথা বলছেন না এই প্রসঙ্গে। তাই ভোটের ফলাফল বেরোনো না পর্যন্ত এই ভোগান্তি চলবে। তাই হাতে সময় নিয়ে বেরোতে বলা হচ্ছে সাধারণ যাত্রীদের।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

(সবার আগে সব খবর, সঠিক খবর জানতে ফলো করুন আমাদের Google News, Whatsapp, Facebook, X Handle (Twitter), Youtube, Threads এবং Instagram পেজ)

Back to top button