West Bengal

কলকাতায় শুরু ঝোড়ো হাওয়া, সঙ্গে দোসর ঝিরঝিরে বৃষ্টি, রাত সাড়ে ১১টার সময় আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘রেমাল’, সতর্ক থাকুন

বিজ্ঞাপন

ফিরতে চলেছে আমফানের স্মৃতি। আরও একবার ভয়ঙ্কর অতীতের সম্মুখীন হতে চলেছেন উপকূলের মানুষ। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এফেক্ট। ঝোড়ো হাওয়া বইতে শুরু করেছে কলকাতায় আর সঙ্গে দোসর ঝিরঝিরে বৃষ্টি। বিকেলের পর থেকেই ঝড়ের প্রমাদ গুনতে শুরু করেছে মানুষ।

বিজ্ঞাপন

সাগরদ্বীপ থেকে এখন মোটামুটি ১৫০ কিলোমিটার দূরে রয়েছে ঘূর্ণিঝড় রেমাল। হিসাব অনুযায়ী, আজ, রাত সাড়ে ১১টার সময়ই আছড়ে পড়বে সে। ক্রমেই উত্তাল হতে শুরু করেছে বঙ্গোপসাগর উপকূল। এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হবে বাংলাদেশের মংলা দক্ষিণ পশ্চিমে। বাংলাদেশ সরকারের তরফে চট্টগ্রাম, পায়রা-সহ একাধিক বন্দরে জারি করা হয়েছে সতর্কতা।

বিজ্ঞাপন

এদিকে কলকাতাতেও রেমালের প্রভাব পড়া শুরু হয়ে গিয়েছে। নানান জায়গাতেই শুরু হয়েছে ঝিরঝিরে বৃষ্টি। সঙ্গে বইছে জোরে হাওয়া। আজ রাত থেকেই তুমুল বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গে। মৌসম ভবন সূত্রে খবর, আজ রাত সাড়ে এগারোটা নাগাদ আছড়ে পড়বে রেমাল।

বিজ্ঞাপন

এই ঘূর্ণিঝড়ের জেরে দুই মেদিনীপুর, হাওড়া, দুই ২৪ পরগণা, হুগলি, ও কলকাতায় ভারী থেকে অতিভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রাত ১১টার সময় ঝড়ের গতিবেগ থাকবে ১০০ থেকে ১১০ কিলোমিটার প্রতি ঘণ্টা। আছড়ে পড়ার সময় ঝড়ের গতিবেগ থাকবে ১২০ কিলোমিটার, এমনটাই খবর। উপকূলে এক থেকে তিন মিটার পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে বলে পূর্বাভাস।

বিজ্ঞাপন

রও পড়ুন: ঝড়ের আগেই এলেন ‘কান্তি’! ফের একবার সুন্দরবনবাসীদের রক্ষাকর্তা হয়ে পৌঁছলেন কান্তি গাঙ্গুলী, ব্যবস্থা ত্রাণ-ত্রিপলের

 

আজ মধ্যরাত থেকেই অতিভারি বৃষ্টি শুরু হবে পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগণা, ও কলকাতায়। এর ফলে কলকাতার নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা রয়েছে। ৮০-৯০ কিলোমিটার গতিবেগে দমকা বাতাস। সঙ্গে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। ঝড়বৃষ্টি হবে নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, বীরভূমেও।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

(সবার আগে সব খবর, সঠিক খবর জানতে ফলো করুন আমাদের Google News, Whatsapp, Facebook, X Handle (Twitter), Youtube, Threads এবং Instagram পেজ)

Back to top button